অনুশোচনার অশ্রুতেই ঈশ্বর সান্নিধ্য লাভ হয় - swami vivekananda

Breaking

Home Top Ad

Post Top Ad

Responsive Ads Here

Thursday, July 12, 2018

অনুশোচনার অশ্রুতেই ঈশ্বর সান্নিধ্য লাভ হয়

অনুশোচনার অশ্রুতেই ঈশ্বর সান্নিধ্য লাভ হয় --

একদিন ভুবনেশ্বর মঠে পন্ডিত ক্ষীরোদ প্রসাদ বিদ‍্যাবিনোদ অত‍্যন্ত আক্ষেপ করে বলেছিলেন স্বামী ব্রহ্মনন্দকে - মহারাজ আমার ঠাকুরকে দর্শন করার সম্ভাবনা ছিল, কিন্তু অদৃষ্টের এমন পরিহাস যে তাঁকে দর্শন করতে যাব বলে বাড়ি থেকে বেরিয়ে আলমবাজার পর্যন্ত গিয়ে মনের মধ্যে নানা ধরনের ভাব ওঠায় আর যাওয়া হয়নি ওখান থেকেই ফিরে এলাম।এইসব কথা বলছেন আর অঝোর ধারায় অশ্রু বিসর্জন করছেন।আর আপন খেয়ালে বলেচলেছেন "আমি এমন হতভাগা।" এই কথা শুনে মহারাজ বললেন -"আপনি তো আলমবাজার অব্দি তো গেলেন।ওতেই দর্শন হয়েছে।" ক্ষীরোদ প্রসাদ নত মস্তকে অশ্রু বিসর্জন করছেন আর সেই একটাই কথা বলে চলেছেন - " না মহারাজ, আমি হতভাগা, আমার ঠাকুরকে দর্শন করা হয়নি।" মহারাজ গুরু গম্ভীর গলায় বললেন - " আমি বলছি আপনার ঠাকুরের দর্শন লাভ হয়েছে।" ওই কণ্ঠস্বরে চমকে উঠে তাকিয়ে দেখেন, মহারাজের স্থানে বসে আছেন স্বয়ং ঠাকুর শ্রীরামকৃষ্ণ দেব।

No comments:

Post a Comment

Post Bottom Ad

Responsive Ads Here

Pages